হেলথ

বিয়ের পর মেয়েদের শরীরে যে পরিবর্তন আসে!

বিএনএন ৭১ ডটকম
হেলথ ডেস্ক: বিয়ের পর সাধারণত সবারই শারীরিক ও মানসিক পরিবর্তন আসে। এক্ষেত্রে মেয়েদের পরিবর্তন চোখে পরার মতো। একটি মেয়ে বিয়ের পর পরিপূর্ণভাবে নারী হতে শুরু করে। মানসিকভাবেও অনেক পরিপক্কতা আসে। এক পর্যবেক্ষণে দেখা গেছে বিয়ের পর চঞ্চল মেয়েদের মাঝে শান্ত স্বভাব ফিরে আসে।

ফিনল্যান্ডের ইউনিভার্সিটি অফ হিউভাসক্লা’র গবেষকদের করা এক পর্যবেক্ষণের ফলাফল থেকে গবেষকরা বলেন, এমনটা হওয়ার পেছনে নির্দিষ্ট ব্যাখ্যা খুঁজে পাওয়া দুষ্কর।
পোস্টডক্টোরাল গবেষক ক্যাস্পার সালিন বলেন, দেখা গেছে, শারীরিক পরিশ্রমের মাত্রার উপর সম্পর্কের প্রভাব পুরুষ ও নারীদের ক্ষেত্রে ভিন্ন হয়।

‘জার্নাল অফ পাবলিক হেলথে প্রকাশিত এই গবেষণায় ৩৪ থেকে ৪৯ বছর বয়সি মোট ১,০৫১ জনকে পর্যবেক্ষণ করা হয়। আর্থসামাজিক অবস্থা ও শারীরিক পরিশ্রমের মাত্রা এই দুইয়ের মধ্যকার সম্পর্কও পর্যালোচনা করেন গবেষকরা।

দেখা যায়, যেসব নারী-পুরুষের আর্থসামাজিক অবস্থান ভালো, তাদের শরীরচর্চার মাত্রা বেড়েছে চার বছরের ব্যাপ্তিতে। গবেষকরা এই বৃদ্ধি হিসেব করছেন ‘অ্যারোবিক স্টেপ্সের এককে। কমপক্ষে ১০ মিনিট একটানা এবং প্রতি মিনিটে ৬০ বা বেশি পদক্ষেপকে ‘অ্যারোবিক স্টেপ্স’ হিসেবে গণ্য করা হয়।

সালিন বলেন, পদক্ষেপের মাত্রার এই বৃদ্ধি পরিলক্ষিত হয়েছে সমাজের উচ্চশ্রেণির মানুষগুলোর মধ্যে। শারীরিক যোগ্যতা ও কর্মক্ষমতার দিক থেকে বিবেচনা করলে ‘অ্যারোবিক স্টেপ্স’ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। সাধারণত বিয়ের পরে মেয়েদের বিয়ের আগের তুলনায় বেশি পরিশ্রম করতে হয়। যা তাদের শারীরিক ও মানসিক পরিবর্তনে সহায়ক ভূমিকা পালন করে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *