আইসিটি

এবার নেটফ্লিক্সের চমক!

বিএনএন ৭১ ডটকম
আইসিটি ডেস্ক: আরও ১৭টি মৌলিক কনটেন্ট নির্মাণের মাধ্যমে এশিয়াবাসীকে চমকে দেয়ার পরিকল্পনা হাতে নিয়েছে ভিডিও স্ট্রিমিং সেবাদাতা নেটফ্লিক্স। আন্তর্জাতিক গ্রাহক সংখ্যা বাড়াতে প্রতিষ্ঠানটি এই পদক্ষেপ নিচ্ছে বলে বৃহস্পতিবার জানিয়েছেন এর প্রধান কনটেন্ট কর্মকর্তা টেড সারানডস।
সিঙ্গাপুরে নিজেদের কনটেন্ট নিয়ে প্রদর্শনীতে নতুন এই পরিকল্পনার ঘোষণা দেয় নেটফ্লিক্স।
যুক্তরাষ্ট্রের বাইরে প্রতিষ্ঠানটি আগ্রাসীভাবে বিনিয়োগ করছে। এর ফলে নিজ দেশের বাইরের বাজারে এই প্ল্যাটফর্মের গ্রাহক সংখ্যাও বেড়েছে, যুক্তরাষ্ট্র আর আন্তর্জাতিক বাজারে প্রত্যাশা ছাপিয়ে আয় করেছে এই প্রতিষ্ঠান।

চলতি বছর কনটেন্টের জন্য আটশ’ কোটি ডলার নির্ধারণ করেছে নেটফ্লিক্স। নিজেদের তৃতীয় প্রান্তিক পর্যন্ত হিসেবে ইতোমধ্যে ৬৯০ কোটি ডলার খরচ করে ফেলেছে প্রতিষ্ঠানটি।
এশিয়ার মধ্যে নেটফ্লিক্সের সবচেয়ে বড় বাজার হচ্ছে ভারতে। কমবয়সী আর প্রযুক্তিবান্ধব মধ্যবর্তী শ্রেণির কাছে এই প্ল্যাটফর্ম জনপ্রিয় হয়ে উঠেছে। এই প্ল্যাটফর্মের পরবর্তী ১০ কোটি গ্রাহক ভারত থেকে আসতে পারে বলেও আশা প্রকাশ করেছেন নেটফ্লিক্স প্রধান নির্বাহী রিড হেস্টিংস।

সম্প্রতি নেটফ্লিক্স ভারতে মুম্বাইভিত্তিক একটি ক্রাইম থ্রিলার প্রকাশ করে, কিন্তু এতে সাবেক এক প্রধানমন্ত্রীকে নিয়ে মন্তব্যের জন্য মামলার মুখে পড়েছে প্রতিষ্ঠানটি। সেইসঙ্গে ‘হিট’ হওয়া এর দুটি অনুষ্ঠানের অভিনয় শিল্পীদের নিয়ে যৌন অসদাচরণের অভিযোগও এসেছে, যদিও এই অভিযোগ অস্বীকার করেছেন তারা।
চলতি বছর সেপ্টেম্বর পর্যন্ত হিসেবে নেটফ্লিক্সের বিশ্বব্যাপী মুভি আর টিভি স্ট্রিমিং সেবার মোট গ্রাহক সংখ্যা ১৩ কোটি ৭০ লাখ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *