আজব খবর

ইতিহাসের এইদিনে

বিএনএন ৭১ ডটকম
ডেস্ক: আজ শনিবার ১০ নভেম্বর’২০১৮। ইতিহাসের এইদিনে ঘটে যাওয়া বিভিন্ন গুরুত্বপূর্ণ ঘটনা নিচে সংক্ষিপ্ত আকারে তুলে ধরা হলো-

(নূর হোসেন দিবস)
১৯৮৭ সালের ১০ নভেম্বর এরশাদ বিরোধী আন্দোলনে তিনদলীয় জোটের ঢাকা অবরোধ কর্মসূচি চলাকালে রাজধানীর জিপিও’র সামনে পুলিশের গুলিতে নিহত হয় নূর হোসেন। উত্তাল আন্দোলনের সেদিনের মিছিলে স্বৈরাচার নিপাত যাক, গণতন্ত্র মুক্তি পাক-শ্লগান লেখা ছিলো নূর হোসেনের বুকে-পিঠে। তার মৃত্যু আন্দোলনকে বেগবান করে। সেই থেকে ১০ নভেম্বরকে নূর হোসেন দিবস হিসেবে পালন করা হচ্ছে।

১৭৯৯ সালের এই দিনে ফ্রান্সে ব্রুমার অভ্যুত্থান সংঘটিত হয়। ফ্রান্সের বিপ্লবী ক্যালেন্ডারে ব্রুমার ছিল দ্বিতীয় মাসের মাস। খ্রিষ্টীয় ক্যালেন্ডারের নভেম্বর মাসের সমান্তরাল ছিল ব্র”মার। নেপোলিয়ান বোনাপার্ট তখন উত্তর আফ্রিকা এবং মিশরে যুদ্ধ জয়ের উন্মাদনায় ব্যস্ত ছিল। তৎকালীন ডিরেকতয়ের সরকারের পরিচালনা পরিষদের একজন সদস্যের গোপন চিঠি পেয়ে বোনাপার্ট ফ্রান্সে ফিরে আসে। বোনাপার্ট সামরিক বাহিনীর ওপর নির্ভর করে প্রথমে পার্লামেন্ট এবং তারপর পরিচালনা পরিষদকে বিলুপ্ত ঘোষণা করে এবং নিজেই আনুষ্ঠানিকভাবে ফ্রান্সের শাসনভার গ্রহণ করে। নেপোলিয়ান তিন সদস্য বিশিষ্ট একটি কনস্যুলেট গঠন করে তার প্রধান হিসেবে শাসনকার্য পরিচালনা করেন। ক্ষমতায় যাবার পর সেপোলিয়ন নিজেকে স¤্রাট ঘোষণা করে এবং এই পদটিকে উত্তরাধিকারসূত্রে তার পরিবারের জন্যে নির্দিষ্ট বলে ঘোষণা করে। এভাবে ফ্রান্সে পুনরায় বাদশাহী শাসনের পুনরাগমন ঘটে।

১৯৬৪ সালের ১০ই নভেম্বরে লিওনিদ ব্রেজনেভ তৎকালীন সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টির মহাসচিব মনোনীত হন এবং সরকারী ক্ষমতা হাতে তুলে নেন। তিনি ১৯৩১ খ্রিষ্টাব্দে সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টির সদস্য হন। দলের বিভিন্ন স্তর অতিক্রম করে ১৯৬০ সালে তিনি সোভিয়েত ইউনিয়নের পলিট ব্যুরোর প্রধান নির্বাচিত হন এবং ক্রুশ্চেভের পদত্যাগের পর তিনি পার্টির মহাসচিবের দায়িত্বও গ্রহণ করেন। চেকোস্লোভাকিয়া এবং আফগানিস্তানে তার সময়েই হামলা হয়েছিল। ১৯৮২ সালে লিওনিদ ব্রেজনেভ মারা যান।

ইস্ট ইন্ডিয়া কোম্পানির কলকাতা, সুতানুটি ও গোবিন্দপুরের কর্তৃত্ব গ্রহণ (১৬৯৮)
অস্ট্রিয়া ও সার্ডিনিয়ার মধ্যে জুরিখ শান্তি চুক্তি স্বাক্ষর (১৮৫৯)
বিপ্লবী কানাইলালের ফাঁসি কার্যকর (১৯০৮)
নব্য তুরস্কের জনক কামাল আতাতুর্কের মৃত্যু (১৯৩৮)
ফিজির স্বাধীনতা লাভ (১৯৭০)

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *