অর্থনীতি

বাংলাদেশে আসছে ওয়েলকাম স্কিলস ইন্টারন্যাশনাল স্কুল অফ হসপিটালিটি

বিএনএন ৭১ ডটকম
ঢাকা: উন্নতমানের হসপিটালিটি শিক্ষা ও প্রশিক্ষণের জন্য বিখ্যাত ব্রিটিশ হসপিটালিটি স্কুলটির ঢাকাতে নতুন প্রতিষ্ঠিত ব্রাঞ্চে প্রথম ব্যাচের শিক্ষার্থীদের জন্য ভর্তিপ্রক্রিয়া শুরু হয়েছে। বাংলাদেশে হসপিটালিটির মান আন্তর্জাতিক পর্যায়ে পৌঁছে দিতে ওয়েলকাম স্কিলস ইন্টারন্যাশনাল স্কুল অফ হসপিটালিটি স্বাগত জানাচ্ছে ছাত্রদের এবং হসপিটালিটি ও ট্যুরিজম খাতে পেশাজীবীদের। শিক্ষার্থীরা তাদের প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতা অর্জন করতে পারবে তাদের বিশেষভাবে নির্ধারিত পাঠক্রমের সাহায্যে। তারা নানা ধরণের প্রশিক্ষণ সুযোগ সুবিধাসহ একটি ক্যাম্পাস তৈরি করছে রাজধানীর ৬৩ প্রগতি সরণী, বারিধারায়।

WSISH এর সব কোর্স ব্রিটিশ পাঠ্যক্রম অনুসরণ করে, ইংরেজি মাধ্যমে এবং আন্তর্জাতিক বোর্ড দ্বারা স্বীকৃত। তারা হোটেল ও রেস্টুরেন্ট জাতীয় নানা ধরণের পেশায় বিশেষজ্ঞতা অর্জনের জন্যে সব ধরনের কোর্স প্রদান করে। তার মধ্যে উল্লেখযোগ্য ওয়েলকাম স্কিলস ডিপ্লোমা ইন মাল্টি স্কিলড হসপিটালিটি, প্রফেশনাল কুকারি ও কাস্টমার সার্ভিস, এ ছাড়াও তারা পেশাজীবীদের জন্য নানা ধরণের এপ্রেন্টিসশীপ ও শর্ট কোর্স রেখেছে তারা তাদের পাঠসূচিতে।

প্রতিষ্ঠানটির শিক্ষকমন্ডলী সকলেই এসেছে হস্পিটালিটিতে শিক্ষকতা ও প্রশিক্ষণে বহু বছরের অভিজ্ঞতা নিয়ে এবং সবাই সংশ্লিট খাতে দক্ষ। হসপিটালিটি শিল্পে প্রায় ৩০ বছরের অভিজ্ঞতা নিয়ে আসা ব্রিটিশ নাগরিক অ্যান্ড্র– পেনিংটন ওয়েলকাম স্কিলসের ঢাকা শাখায় প্রিন্সিপাল হিসেবে যোগদান করেছেন। তার সঙ্গে প্রতিষ্ঠানটির সিইওও হসপিটালিটি শিল্পে প্রখ্যাত কুলসুম হুসিন এবং প্রিন্সিপাল অ্যাসোসিয়েট ও রয়েল একাডেমি অফ কালিনারি আর্টসের সদস্য ডেভিড ফসকেট তাদের দক্ষ দলটির নেতৃত্বে আছেন।

ঢাকার বারিধারায় নির্মাণরত ওয়েলকাম স্কিলসের ক্যাম্পাসটিতে থাকছে বিশ্বমানের প্রশিক্ষণের সব রকম সুযোগ সুবিধা যেমন প্রশিক্ষণের জন্য হোটেলের মতো লবি ও রিসেপশন, উন্নতমানের ক্লাসরুম, হোটেল বেডরুম ও হাউসকিপিং ল্যাব, লাইভ-ট্রেনিং রেস্টুরেন্ট ও বার, প্রোডাকশন ও ট্রেনিং কিচেন ইত্যাদি। ক্যাম্পাসটিকে শিক্ষার্থীদের শিক্ষা ও প্রশিক্ষণ প্রদানের জন্য প্রয়োজনীয় সব রকম সরঞ্জাম নিয়ে প্রস্তুত করা হবে।

ওয়েলকাম স্কিলস ইন্টারন্যাশনাল স্কুল অফ হসপিটালিটির প্রধান নির্বাহী কর্মকর্তা, কলসুম হোসেন আন্তর্জাতিক হসপিটালিটি শিক্ষা খাতে তার অসামান্য অবদানের জন্য ক্যাটিস অ্যাওয়ার্ড অর্জন করেন। এ ছাড়াও ইনস্টিটিউটটি হসপিটালিটি শিল্পে তাদের প্রভাবের জন্য একাধিক পুরষ্কার এবং সম্মাননা অর্জন করেছে।

২০০৩ সালে শুরু হয়ে, ওয়েলকাম স্কিলস ইতিমধ্যে যুক্তরাজ্যের হসপিটালিটি শিল্পে একটি সুপরিচিত নাম। বাংলাদেশে উন্নতমানের হসপিটালিটি শিক্ষা দিয়ে তারা দেশের হোটেল, রেস্টুরেন্টগুলোকে আন্তর্জাতিক মঞ্চে তুলে ধরতে চায়।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *