সারা বাংলা

সোনারগাঁয়ের শাসকদের নামে বিভিন্ন সড়কের নামকরণের দাবি

বিএনএন ৭১ ডটকম
সোনারগাঁ: মুসলিম শাসনামলের রাজধানী সোনারগাঁয়ের প্রাচীন শাসকদের নামে বিভিন্ন সড়কের নামকরণের দাবি জানানো হয়েছে। সোনারগাঁয়ের ইতিহাস ঐতিহ্য ও সংস্কৃতি নিয়ে একটি ম্যাগাজিন প্রকাশের প্রস্তুতি সভায় বুধবার সকালে উপজেলা পরিষদ হলরুমে এ দাবী জানানো হয়।

সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শাহিনুর ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন, সোনারগাঁ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বিএম রুহুল আমিন রিমন, সাহিত্যিক ও গবেষক সামসুদ্দোহা চৌধুরী, বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের গবেষণা কর্মকর্তা মুজাম্মিল হক মাসুদ, সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুলতান আহম্মেদ মোল্লা বাদশা, সোনারগাঁ প্রেস ক্লাবের সভাপতি অসিত কুমার দাস, সাংবাদিক ও সঙ্গীত শিল্পী উত্তম কুমার রায়, সোনারগাঁ সাহিত্য নিকেতনের সাধারণ সম্পাদক রবিউল হুসাইন প্রমুখ।

সভায় সাহিত্যিক ও গবেষক সামসুদ্দোহা চৌধুরী বলেন, হাজার বছরের ইতিহাস ও ঐতিহ্য সমৃদ্ধ সোনারগাঁ এক সময় সুনামখ্যাত শাসকরা শাসন করতেন। সময়ের বিবর্তনে সাধরণ মানুষ বাংলার প্রাচীন রাজধানী সোনারগাঁয়ের ইতিহাস ঐহিত্য ও শাসকদের নাম ভুলতে বসেছেন। সোনারগাঁয়ের সড়কগুলো প্রাচীন শাসকদের নামে নামকরণ করা হলে সোনারগাঁকে বাংলাদেশ তথা বিশ্ব দরবারে সহজেই তুলে ধরা সম্ভব হবে।

বাংলাদেশ লোক ওকারুশিল্প ফাউন্ডেশনের গবেষণা কর্মকর্তা মুজাম্মিল হক মাসুদ বলেন, সোনারগাঁয়ের ইতিহাস প্রায় ৩ হাজার বছরের পুরানো। এক সময় এটি প্রাচীন বাংলার রাজধানী ছিল। এখানে ফখরুদ্দিন মোবারক শাহ্, গিয়াসউদ্দিন আযম শাহ্ , ঈশাখাঁ ও মুসা খাঁসহ অনেক বিখ্যাত শাসক সোনারগাঁ শাসন করেছেন। তাদের নামে যদি স্থানীয় সড়কগুলোর নামকরণ করা হয় তাহলে সোনারগাঁয়ের পুরানো ইতিহাস ঐতিহ্য নতুন করে সবার মাঝে ছড়িয়ে দেওয়া সম্ভব হবে।

সোনারগাঁ সাহিত্য নিকেতনের সাধারণ সম্পাদক রবিউল হুসাইন বলেন, পর্যটন শিল্প বর্তমানে একটি গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে। সোনারগাঁ পর্যটনের জন্য অত্যন্ত একটি উপযোগী স্থান। শুধুমাত্র সড়কের নামকরণ করলেই হবে না। সোনারগাঁয়ের প্রাচীন স্থাপনাগুলো সংরক্ষণ করা জরুরী। পাশাপাশি পর্যটক আকর্ষণের জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করা প্রয়োজন।

সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শাহিনুর ইসলাম বলেন, আমরা অচিরেই সোনারগাঁয়ের সড়কগুলোর প্রাচীন শাসকদের নামে নামকরণ করার উদ্যোগ নেবো। সোনারগাঁকে সহজে চেনা ও জানার জন্য উপজেলা পরিষদের উদ্যোগে স্থায়ীভাবে মহাসড়কে সোনারগাঁও তোরণ নির্মাণ করার সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *