প্রীতিলতা

নারী কর্মীদের জন্য বিক্রয়-এর বিশেষ আয়োজন ‘মনের জানালা’

বিএনএন ৭১ ডটকম
ঢাকা: বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস বিক্রয় ডট কম, কর্মস্থলে নারী কর্মীদের অংশগ্রহণের অনুপাত বাড়াতে এবং নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে জাতিসংঘের ‘হি ফর শি’ ক্যাম্পেইনের সাথে যুক্ত হয়ে ‘মনের জানালা’ শীর্ষক একটি ফোরাম তৈরি করেছে। ফোরামের নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে বিক্রয় ডট কম-এর নারী কর্মীদের অংশগ্রহণে সম্প্রতি রাজধানীর ফিউশন হান্ট রেস্টুরেন্টে একটি বিশেষ অনুষ্ঠান আয়োজন করেছে। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের জনপ্রিয় সংগীত শিল্পী এবং সাংবাদিক এলিটা করিম। এছাড়াও উপস্থিত ছিলেন বিক্রয় ডট কম-এর সকল নারী কর্মীসহ উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ।

বিক্রয়-এর নারী কর্মীরা তাদের যেকোনো ধরনের চিন্তা বা অনুভুতি ‘মনের জানালা’ ফোরামে শেয়ার করতে পারেন। ফোরামটি প্রতিনিয়ত লিঙ্গ বৈষম্য দূরীকরণ এবং সকল ক্ষেত্রে নারী সদস্যগণের অংশগ্রহণ উৎসাহিত করার উদ্দেশ্যে কাজ করছে। এই লক্ষ্য বাস্তবায়নে ফোরামের তিন উপদেষ্টা- নাজ হুসাইন, রেহেনুমা ইসলাম এবং ঈশিতা শারমিন নিয়মিত কাজ করে যাচ্ছেন। নারী কর্মীদের কেন্দ্র করে আয়োজন করা হলেও, এই ফোরামে পুরুষ কর্মীরাও তাদের মতামত জানাতে পারেন।

মনের জানালা প্রসঙ্গে এলিটা করিম বলেন, “একজন কর্মজীবী নারীর জীবন অনেক চ্যালেঞ্জিং। তবে আনন্দের বিষয় হলো, আমরা নারীরা সানন্দে সেই চ্যালেঞ্জটা গ্রহণ করছি। সংসার এবং চাকরি দুটো একসাথে সামলাতে গিয়ে নারীরা অনেক সময়ই হাঁপিয়ে উঠেন। তাই হাঁপ ছেড়ে একটা লম্বা নিঃশ্বাস নিয়ে আবার পূর্ণ উদ্যমে সামনে এগিয়ে চলার জন্য এবং কর্মক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য আমাদের প্রয়োজন একটি মনের জানালা, খোলা জানালা। আমি বিক্রয় ডট কম – কে সাধুবাদ জানাতে চাই এমন একটি চমৎকার একটি আয়োজনের জন্য”।

বিক্রয় ডট কম-এর হেড অব হিউম্যান রিসোর্স অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন রেহেনুমা ইসলাম বলেন, “মনের জানালা হছে এমন একটি প্ল্যাটফর্ম যেখানে নারী কর্মীরা তাদের কাজের পরিবেশ এবং নিত্যদিনের কাজে তারা যেসব প্রতিকূলতার সম্মুখীন হয় সেসব ব্যাপারে মন খুলে কথা বলতে পারে। কর্মস্থলে আমাদের কাজের ক্ষেত্রে দায়িত্ববোধের জায়গাটা অনেক বেশি। এখানে আমরা নারী কর্মীদের উন্নয়ন এবং তাদের কর্মক্ষেত্র ও নিজস্ব জীবনের মধ্যে ভারসাম্য আনার বিষয়টিকে গুরুত্ব দিয়ে থাকি। প্রতিবার অনুষ্ঠানে আমরা সমাজের একজন প্রতিষ্ঠিত নারীকে অতিথি হিসেবে আমন্ত্রণ জানাই যেখানে তারা তাদের গল্পগুলো আমাদের সাথে শেয়ার করেন যাতে আমাদের কর্মীদের প্রাত্যাহিক জীবনের কাজের ক্ষেত্রে আসা বাধাগুলো অতিক্রম করে ক্যারিয়ারের লক্ষ্য অর্জনে অনুপ্রাণিত হয়। এবারের অনুষ্ঠানে আমরা আমন্ত্রণ জানিয়েছি আমাদের দেশের জনপ্রিয় সংগীত শিল্পী, সবার পরিচিত মুখ এলিটা করিম-কে। তিনি আজকে আমাদের তার জনপ্রিয় সংগীত শিল্পী হয়ে উঠা এবং সবার মনে জায়গা করে নেওয়ার গল্প শুনিয়েছেন, যা আমাদের নারী কর্মীকে কাজের ক্ষেত্রে অনুপ্রেরণা যোগাবে বলে আমার বিশ্বাস”।

বিক্রয় ডট কম-এর হেড অব মার্কেটিং এন্ড অ্যাড সেলস ঈশিতা শারমিন বলেন, “মনের জানালা বিক্রয়-এর একটি ঐতিহ্য এবং নিয়মিত আয়োজন। গত তিন বছর ধরে প্রতি তিন মাস অন্তর এটি হয়ে আসছে। মনের জানালাতে আমরা সব সময়ই মনের কথা শেয়ার করতে পারি। কর্মস্থলে আমাদের সব কাজই খুব গুরুত্বপূর্ণ। নিজের অবদান কর্মস্থলের জন্যও গুরুত্বপূর্ণ, হোক তা ছোট কিংবা বড়”।

Bikroy সম্পর্কে –

বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস, Bikroy.com এখন দেশের অন্যতম চতুর্থ সেরা ব্র্যান্ড যার মাসিক ভিজিটর ২.৫ মিলিয়নেরও বেশি। Bikroy.com-এ রয়েছে নতুন এবং ব্যবহৃত জিনিসের এক বিশাল সংগ্রহ, যা বাংলাদেশের যে কোন জায়গায় আপনার প্রয়োজনীয় বেচাকেনা সহজ করে দেয়। যানবাহন থেকে শুরু করে মোবাইল ফোন, বাসা, ল্যাপটপ, পোষা প্রাণী, এক কথায় Bikroy.com-এ আপনি সবকিছুই বেচাকেনা করতে পারেন। যানবাহন, প্রোপার্টি, চাকরি এবং ইলেক্ট্রনিক্স – এর বিশেষ সমাহার ছাড়াও Bikroy.com-এ আছে আরও ৫০টি ভিন্ন ক্যাটাগরি। বিক্রয় পরিবারের সবচেয়ে নতুন সংযোজন Buy Now. এটি মূলত একটি ই-কমার্স সেকশন যা “Bikroy Deals” হিসেবে ইলেকট্রনিক্স ও হোম অ্যাপ্লায়েন্স শতভাগ নিরাপত্তার সাথে ক্রেতাদের নিকট পৌঁছে দেয়ার মাধ্যমে ক্রেতা ও বিক্রেতা উভয়ের মূল্যবান সময় বাঁচায়।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *