হেলথ

ক্যাফেইন দূর করতে যা করবেন

বিএনএন ৭১ ডটকম
হেলথ ডেস্ক: চা/কফি নানাভাবে উপকারী হলেও শরীরে প্রয়োজনের অতিরিক্ত ক্যাফেইন ভীষণ বিপদজনক। অতিরিক্ত ক্যাফেইন রক্তচাপের ওপর প্রভাব ফেলে। অনেক সময় বমিভাব হয়। ভীষণ দুর্বল বোধ করেন চা/কফি পানকারী। এ ক্ষেত্রে করণীয়গুলো জেনে নিন-

প্রচুর পানি পান: যখনই মনে হবে আপনার শরীর দুর্বল লাগছে, সঙ্গে সঙ্গে পানি পান করুন পর্যাপ্ত। এতে শরীর থেকে ক্যাফেইন বের হয়ে যাবে।
হালকা ব্যায়াম: ক্যাফেইনের ক্ষতিকর প্রভাব দূর করতে হাঁটা, জগিং করা বা সেরকম হালকা ব্যায়াম করা শুরু করুন। এতে শরীর ক্যাফেইনকে দ্রুত হজম করে নেবে।

পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম সমৃদ্ধ খাবার: যখন আপনি বেশি পরিমাণে কফি অর্থাৎ ক্যাফেইন গ্রহণ করেন, তখন শরীরে পটাশিয়াম ও ম্যাগনেশিয়ামের পরিমাণ কমে যায়। এতে শরীর দুর্বল হয়ে যায় ও কাঁপতে থাকে। এ অবস্থা মোকাবেলা করার সবচেয়ে উত্তম উপায় হলো কলা ও ডাবের পানি খাওয়া। কারণ কলা ও ডাবের পানিতে থাকা পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম ঐ সমস্যা দূর করবে দ্রুত।

কার্বোহাইড্রেডযুক্ত খাবার: রুটি ও ভাতের মতো খাবার খেতে পারেন। এতে শরীরে শক্তি ফিরে আসবে।

ডাক্তারের শরণাপন্ন হোন: যখন আপনি খুব বেশি খারাপ বোধ করছেন বলে মনে হয়। শ্বাস নিতে কষ্ট হলে, নিস্তেজ হয়ে গেলে, বমি হলে ও হৃদস্পন্দন অনিয়মিত হলে ডাক্তারের কাছে যাওয়া উচিত আপনার। খবর হেলথ ডটকম ও টাইমস অব ইন্ডিয়ার

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *