অর্থনীতি

সোনারগাঁয়ে বেতনের দাবিতে গার্মেন্ট শ্রমিকদের বিক্ষোভ

বিএনএন ৭১ ডটকম
সোনারগাঁ (নারায়ণগঞ্জ): সোনারগাঁয়ে বকেয়া বেতন ও বিনা নোটিশে কারখানা বন্ধ করার প্রতিবাদে গার্মেন্ট শ্রমিকরা বিক্ষোভ মিছিল করেছে। বুধবার সকালে উপজেলার মেঘনা শিল্পনগরী এলাকায় মিলিনিয়াম স্পিনিং এন্ড নিটিং গার্মেন্ট শ্রমিকরা গার্মেন্টের সামনে এ বিক্ষোভ মিছিল করেছে। খবর পেয়ে কাঁচপুর শিল্পনগরী পুলিশ ঘটনাস্থলে এসে শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ করা হবে বলে আশস্ত করলে শ্রমিকরা বিক্ষোভ মিছিল প্রত্যাহার করে নেয়।

সূত্র জানায়, উপজেলার মেঘনা শিল্পাঞ্চলে অবস্থিত মিলিনিয়াম স্পিনিং এন্ড নিটিং নামের একটি গার্মেন্টে কারখানায় গত দু’মাসের বকেয়া বেতন পরিশোধ না করেই বিনা নোটিশে কর্তৃপক্ষ গার্মেন্টের মূল গেইটে তালা ঝুলিয়ে দেয়। ঈদের পর ছুটি শেষে বুধবার সকালে শ্রমিকরা কাজে যোগদান করতে এসে কারখানার মুল ফটকে তালা ঝুলতে দেখতে পায়। পরে শ্রমিকরা কারখানার নিরাপত্তাকর্মীদের গেইট বন্ধের কারণ জিজ্ঞাসা করলে তারা জানায়, গার্মেন্টস কর্তৃপক্ষ অনিদিষ্টকালের জন্য গার্মেন্টস বন্ধ ঘোষনা করেছে। এ খবর শুনতে পেয়ে শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে ওঠে। তারা বিনা নোটিশে কারখানা বন্ধ করার প্রতিবাদে কারখনার প্রধান ফটকের সামনে জড়ো হয়ে বিক্ষোভ মিছিল বের করে।

গার্মেন্ট শ্রমিক ইমাম হোসেন, সালমা আক্তার, মনি আক্তার, মুক্তা বেগম, রতন মিয়াসহ কয়েকজন শ্রমিক জানান, গার্মেন্ট কর্তৃপক্ষ আমাদের দুই মাসের বেতন বকেয়া রেখেই বিনা নোটিশে প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে। দুই মাস ধরে বেতন না পাওয়ায় ছেলে মেয়ে নিয়ে আমরা মানবেতর জীবন যাপন করছি। আমাদের বাসা ভাড়া ও দোকান বাকি রয়েছে। বেতন পরিশোধ না করলে কিভাবে আমরা বাসা ভাড়া ও দোকানের পাওনা পরিশোধ করবো। তারা আরো জানান, হঠাৎ করে কারখানা বন্ধ করে দেয়ায় আমরা কোথায় গিয়ে চাকরির ব্যবস্থা করবো।

মিলিনিয়াম স্পিনিং এন্ড নিটিং গার্মেন্টের ব্যবস্থাপক তানভির আহম্মেদ জানান, আমাদের প্রতিষ্ঠানটি কয়েক মাস ধরে লোকসানে চালাতে হচ্ছে তাই বাধ্য হয়ে প্রতিষ্ঠানটি বন্ধ করে দিয়েছি। এখানে যারা কর্মরত আছেন সে সকল শ্রমিকদের আমাদের আরেকটি প্রতিষ্ঠানে যোগদান করতে বলা হয়েছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *