রাজনীতি

পরিবেশ স্থিতিশীল রাখতে না পারলে ভিসিদের জবাবদিহি করতে হবে: শিক্ষামন্ত্রী

বিএনএন ৭১ ডটকম
ঢাকা: নিরাপদ সড়ক দাবির আন্দোলনে স্কুল-কলেজের শিক্ষার্থীরা থেমে গেলেও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের আন্দোলনে উষ্মা প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ হঠাৎ করে অস্থিতিশীল হওয়ার প্রেক্ষিতে তিনি বলেছেন, স্থিতিশীল রাখতে না পারলে উপাচার্যদের (ভিসি) জবাবদিহি করতে হবে। বুধবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তে দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসিদের নিয়ে বৈঠকে এ নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী।

শিক্ষা মন্ত্রণালয় এবং বিশ্ববিদ্যালয় মঞ্জরি কমিশন (ইউজিসি) এই বৈঠকের আয়োজন করে। এতে ভিসিরা বক্তব্য রাখেন। গত ২৯ আগস্ট বাসচাপায় দুই ছাত্র নিহত হওয়ার পরে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে নামে স্কুল-কলেজের ছাত্ররা। ৫ আগস্ট আন্দোলন থেমে গেলেও হঠাৎ করে ৬ আগস্ট আন্দোলনে নামে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা।

শিক্ষামন্ত্রী বলেন, হঠাৎ করে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা কেন নামলো? ৬ তারিখের ঘটনা আমাদের কারো কাম্য ছিল না। হয়তো কেউ ভুল বুঝিয়ে, গুজব ছড়িয়ে নিয়ে গেছে। শিক্ষার্থীকে সঠিকপথে পরিচালনার দায়িত্ব ভিসিদের। না পারলে জবাবদিহি করতে হবে। আমরা মন্ত্রণালয় এবং ইউজিসি আপনাদের পাশে আছি। শিক্ষার্থী-অভিভাবকদের নিয়ে সভা করে সচেতন করার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, মন্ত্রণালয় এবং ইউজিসির পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা দেওয়া হবে। ইউজিসি চেয়ারম্যান আবদুল মান্নানের সভাপতিত্বে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন এবং বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসিরা বক্তব্য রাখেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *