প্রীতিলতা

সন্তানহীন নারীদের সুখ-দুঃখের উপাখ্যান ‘অপ্রাকৃতিক প্রকৃতি’

বিএনএন ৭১ ডটকম
ঢাকা: মাতৃত্ব নারীর জীবনে এনে দেয় পূর্ণতা। যে নারী মাতৃত্বের স্বাদ পায়নি, সেই কেবল বোঝে এর অপূর্ণতা। তেমনই এক অস্পৃশ্য, অনাদৃত ও অবহেলিত সন্তানহীন নারীর কাহিনী নিয়ে মঞ্চস্থ হচ্ছে নাটক ‘অপ্রাকৃতিক প্রকৃতি’। যেখানে নারীকে মনুষ্যত্বের সম্মানে উন্মুক্ত করা হয়েছে শিল্পের গহীনালোয়ে। নাটকে প্রকাশ পেয়েছে সন্তানহীন নারীদের সুখ-দুঃখ, আনন্দ-বেদনা, দ্বন্দ্ব-সংঘাত প্রভৃতি।
মুভমেন্ট থিয়েটারের জনক ও নাট্যভাস্কর ড. মুকিদ চৌধুরী রচিত ‘অপ্রাকৃতিক প্রকৃতি’ নাটকটি মঞ্চে এনেছে হবিগঞ্জের থিয়েটার সংগঠন দেশ নাট্যগোষ্ঠী। নাটকটি নির্দেশনা দিয়েছেন ফখরুল হামিদ।

গত জানুয়ারি মাসে মঞ্চে আসা এ নাটকটির তিনটি প্রদর্শনী হবিগঞ্জে হলেও ঢাকার মঞ্চে প্রথমবারের মত এটির প্রদর্শনী হবে আগামী ২৭ এপ্রিল। এদিন সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে নাটকটি মঞ্চস্থ হবে।
এ প্রসঙ্গে নাটকটির রচয়িতা ড. মুকিদ চৌধুরী বলেন, নাটকের মূল চরিত্র স্মৃতির জীবন সংসারের কাহিনী এতে তুলে ধরা হয়েছে। সন্তান লাভের আশায় স্মৃতি ভ- সাধুর আশ্রমে যেতেও কুন্ঠাবোধ করেনি। আবার মানব চিরন্তন প্রেমের আহ্বানে অধরাকে পাবার আশায় সংসার ত্যাগী হয়, কিন্তু সংসারের মায়ামোহে আবার হয় ঘরমুখো। শত আয়োজন, শত প্রচেষ্টা ব্যর্থ হয় প্রকৃতি বিমুখ হলে। বেকসুর প্রকৃতি মাঝে মাঝে হয়ে ওঠে অপ্রাকৃতিক বাংলার রূপ।

অনেকটা দেশজ ও রবীন্দ্র নাট্যধারার আদলে মঞ্চের পাদপ্রদীপের আলোয়ে নাটকটি উপস্থাপনের চেষ্টা করা হয়েছে বলে নির্দেশক জানিয়েছেন। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করছেনÑ হারোন সাঁই, জনি রানি দাস, প্রসেনজিৎ দেবনাথ, আল আমিন, শারমিন আক্তার, শাহীন আহমেদ, যোশেফ হাবিব, সিরাজুল ইসলাম, মুখলিছুর রহমান ও মাখন মিয়া। কীর্তনীয়ায় ফারুক দেওয়ান। নৃত্যে মিঠুন, রোদ্র, নয়ন ও সন্দিপ।

প্রসঙ্গত, এর আগে মঞ্চের আলোচিত নাটক ‘অশোকানন্দ’, ‘অচীন দ্বীপের উপাখ্যান’, ‘একটি আষাঢ়ে স্বপ্ন’, ‘কর্ণপুরাণ’, ‘তারকাঁটার ভাজে’, ‘রাজাবলি’, ‘গোমতীর উপাখ্যান’, ‘চম্পাবতী’ সহ মধ্যযুগের আখ্যান নির্মাণে বাঙালির নাট্যচিন্তার প্রসার ঘটেছে ড. মুকিদ চৌধুরীর অনবদ্য নাট্যসৃজনে। সেই ধারাবাহিকতায় এবার ‘অপ্রাকৃতিক প্রকৃতি’ নাটকটি মঞ্চে এসেছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *