লিড নিউজ সারা বাংলা

বিনষ্ট করা হবে মেয়াদোত্তীর্ণ হাজার হাজার অটোরিকশা

বিএনএন ৭১ ডটকম
ঢাকা: মেয়াদোত্তীর্ণ সিএনজিচালিত অটোরিকশার মেয়াদ দফায় দফায় মেয়াদ বাড়িয়ে চলাচলের সুবিধা দেয়া হলেও এবার তা হচ্ছে না। বরং মেয়াদোত্তীর্ণ হাজার হাজার ওই অটোরিকশা বিনষ্ট করার উদ্যোগ নিয়েছে সরকার। এ ব্যাপারে ইতিমধ্যে সড়ক পরিবহন বিভাগ চট্টগ্রাম বিআরটিকে শিডিউল দিয়েছে। তবে বিনষ্ট করার সঙ্গে সঙ্গে পুরনো ওসব সিএনজিচালিত অটোরিকশা মালিকরা নতুন সিএনজিচালিত অটোরিকশা নামাতে পারবেন। এমনকি একই নম্বরে তারা রেজিস্ট্রেশনও করতে পারবেন। সেক্ষেত্রে তাদের শুধুমাত্র রেজিস্ট্রেশন ফি দিতে হবে। সড়ক পরিবহন বিভাগ সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।

সংশ্লিষ্ট সূত্র মতে, রাজধানী ঢাকা ও বন্দর নগরী চট্টগ্রামে মোট সাড়ে ৮ হাজার সিএনজিচালিত অটোরিকশা চলাচল করে। তার মধ্যে ঢাকায় চলাচল করে ৬ হাজার। বাকি আড়াই হাজার চলাচল করে চট্টগ্রামে। ২০০২ মডেলের ওসব অটোরিকশার নিবন্ধন দেওয়ার সময় মেয়াদ ধরা হয়েছিল ৯ বছর। তবে অটোরিকশা মালিকদের দাবির পরিপ্রেক্ষিতে দু’দফায় ওসব অটোরিকশার মেয়াদ ৬ বছর বাড়িয়ে ১৫ বছর করা হয়।

সূত্র জানায়, বিগত ২০১৬ সালের নভেম্বরে অটোরিকশা মালিক সমিতির পক্ষ থেকে পুরনো ওই অটোরিকশাগুলোর ইঞ্জিন ও গ্যাস সিলিন্ডার পরিবর্তন করে সেগুলোর মেয়াদ আরো ৬ বছর বাড়ানোর জন্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের কাছে দাবি জানানো হয়। কিন্তু মন্ত্রণালয়ের পক্ষ থেকে ওই সময় কোনো সিদ্ধান্ত জানানো হয়নি। পরবর্তীতে গতবছরের অক্টোবরে মালিক সমিতির পক্ষ থেকে অটোরিকশা ধর্মঘটের হুমকি দেওয়া হলে সমিতির নেতাদের নিয়ে বৈঠকে বসে বিআরটিএ। পরে বিআরটিএর উদ্যোগেই অটোরিকশাগুলোর মেয়াদ ১৫ বছরের অতিরিক্ত আরো কত বছর বাড়ানো যায়, সে ব্যাপারে বুয়েটের মতামত চাওয়া হয়। গত বছরের ১১ ডিসেম্বর বুয়েট থেকে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠিতে বিআরটিএ অটোরিকশাগুলোর মেয়াদ ৬ মাস বাড়ানোর সুপারিশ করে। তারপর থেকে এখন পর্যন্ত ঢাকা ও চট্টগ্রামে ওসব অটোরিকশা চলছে।

সূত্র আরো জানায়, বুয়েটের মতামত অনুযায়ী আগামী ১১ জুন ঢাকা ও চট্টগ্রামের রাস্তায় চলাচলরত মেয়াদোত্তীর্ণ সিএনজির ৬ মাস সময় শেষ হবে। ওই অবস্থায় সড়ক পরিবহন বিভাগ থেকে মেয়াদোত্তীর্ণ ওসব সিএনজিচালিত অটোরিকশা বিনষ্ট করার জন্য বিআরটিএর সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে। ইতিমধ্যে চট্টগ্রাম বিআরটিএ-এর কর্মকর্তাদের চিঠি দিয়ে সিএনজিচালিত অটোরিকশা বিনষ্ট করার জন্য শিডিউল দেয়া হয়েছে। খুব শিগগিরই বিনষ্ট বা স্ক্র্যাব করার কাজ শুরু করবে।

এদিকে সড়ক পরিবহন বিভাগের একজন কর্মকর্তা জানিয়েছেন, প্রতিদিন ৫০টি করে সিএনজিচালিত অটোরিকশা বিনষ্ট করা হবে এবং নির্ধারিত সময়ের মধ্যেই সবগুলো বিনষ্ট করা হবে। একইভাবে ঢাকায়ও সিএনজিচালিত অটোরিকশা বিনষ্ট করার জন্য খুব শিগগিরই শিডিউল দেয়া হবে। মধ্য জুনের মধ্যেই ওগুলো বিনষ্ট করা হবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *