অর্থনীতি

বিশ্ব ব্যাংক ৪১৫ কোটি টাকা দিচ্ছে নবায়নযোগ্য জ্বালানি উন্নয়নে

বিএনএন ৭১ ডটকম
অর্থনীতি ডেস্ক: বাংলাদেশের প্রত্যন্ত গ্রামীণ এলাকায় নবায়নযোগ্য জ্বালানির মাধ্যমে বিদ্যুতায়ন ব্যবস্থা ত্বরান্বিত করতে বিশ্ব ব্যাংক ৫ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে। সম্প্রতি বিশ্ব ব্যাংকের এক বোর্ড সভায় এ ঋণ অনুমোদন দেওয়া হয় বলে সংস্থাটির ঢাকা কার্যালয় জানিয়েছে।

বর্তমান বিনিময় হার অনুযায়ী ঋণের পরিমাণ বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪১৫ কোটি টাকা। ছয় বছরের রেয়াতকালসহ ৩৮ বছরে ০.৭৫ শতাংশ সুদে এ ঋণ পরিশোধ করতে হবে।
বিশ্ব ব্যাংক জানিয়েছে, চলমান “দ্বিতীয় গ্রামীণ বিদ্যুতায়ন এবং নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন” প্রকল্পে অতিরিক্ত অর্থায়ন হিসেবে এিঋণ দেওয়া হচ্ছে।

দেশের প্রত্যন্ত গ্রাম এবং দ্বীপাঞ্চল, যেসব এলাকায় বিদ্যুৎ পৌঁছানো সম্ভব হয়নি, সেসব এলাকায় বিদ্যুৎ সরবরাহের জন্য এ প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। প্রকল্পের আওতায় এরইমধ্যে দ্বীপ ও চরাঞ্চলসহ প্রত্যন্ত এলাকায় ১০টি সৌরবিদ্যুৎচালিত মিনি গ্রিড স্থাপন করে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। অতিরিক্ত এ অর্থায়নের মাধ্যমে নতুন আরও ১০টি মিনি গ্রিড স্থাপন করা হবে। তাছাড়া এই অর্থায়নের ফলে নতুন করে আরও ২৮ হাজার আবাসন এবং ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা প্রতিষ্ঠানে বিদ্যুৎ সংযোগ দেয়া সম্ভব হবে।

নতুন এসব গ্রিড স্থাপন করা হলে ডিজেলচালিত পাম্পের ব্যবহার কমবে। এর ফলে গ্রিন হাউজ গ্যাস নিঃসরণ কমার পাশাপাশি ডিজেল আমদানিতে সরকারের ভর্তুকিতে দেয়া বৈদেশিক মুদ্রারও সাশ্রয় হবে। বাংলাদেশের নবায়নযোগ্য জ¦ালানি কর্মসূচি সম্প্রসারণে বিশ্ব ব্যাংক ২০০২ সাল থেকে সরকারকে সহযোগিতা দিয়ে আসছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *