অর্থনীতি

রমজানের আগেই ডিমের দাম বেড়েছে হালিতে ৫ টাকা

বিএনএন ৭১ ডটকম
ঢাকা: রমজান মাসকে সামনে রেখে বিভিন্ন অজুহাতে দ্রব্যমূল্য বাড়ানোর পাঁয়তারায় ব্যস্ত থাকেন ব্যবসায়ীরা। রমজানের এক থেকে দেড় মাস আগেই চাল, ডাল ও পেঁয়াজ থেকে শুরু করে সব ধরনের পণ্যের দাম বাড়ানোর প্রক্রিয়া চলে। এবারও তার ব্যতিক্রম দেখা যায়নি। রমজানের শুরুর এক-দেড় মাস আগেই এক ধাক্কায় ডিমের দাম হালি প্রতি ৫ টাকা করে বাড়িয়েছেন ব্যবসায়ীরা। সর্বশেষ খুচরা বাজারের তথ্য অনুযায়ী, ২৫ টাকা হালিতে বিক্রি হওয়া ডিম এখন ৩০ টাকা হালিতে বিক্রি হচ্ছে। এ ছাড়া গত পাইকারি বাজারে বিক্রি হওয়া ২২ টাকা হালির ডিম এখন ২৫-২৬ টাকায় বিক্রি হচ্ছে। গতকাল রোববার রাজধানীর কারওয়ান বাজার, ফার্মগেট ও বাড্ডা এলাকার ডিম বিক্রেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে। খুচরা ব্যবসায়ীদের কাছে হঠাৎ ডিমের দাম বৃদ্ধির কারণ জানতে চাইলে তারা পাইকারি ব্যবসায়ীদের দোষারোপ করেন।

অন্যদিকে পাইকারি ব্যবসায়ীরা বলছেন, খামারিরা ডিমের দাম বাড়িয়েছেন। তবে বেশ কয়েকজন ব্যবসায়ীর সঙ্গে কথা বলে জানা গেছে, খামারিরা পোল্ট্রি খাদ্যের দাম বাড়ানোর অজুহাত দিয়ে ডিমের দাম বাড়িয়েছেন। ফলে পাইকারি ও খুচরা বিক্রেতারা বেশি দামে ডিম কিনে বিক্রি করছেন। কারওয়ান বাজারের পাইকারি ডিম ব্যবসায়ী মুতালেব হোসেন বলেন, মাত্র একদিনের ব্যবধানে ডিমের দাম বেড়েছে। খামারিরা বলছেন, পোল্ট্রি খাদ্যের দাম বাড়ায় তারা ডিমের দাম বাড়িয়েছেন। এদিকে রাজধানীর বাড্ডা এলাকার খুচরা ডিম বিক্রেতা বাছির মিয়া বলেন, পাইকারি ব্যবসায়ী ও খামারিরা দাম বাড়িয়েছেন। এ বিষয়ে আমরা কিছুই জানি না। এখন বেশি দামে কিনলে বেশি দামে তো বিক্রি করতেই হবে। তবে অনেক খুচরা বিক্রেতাই অভিযোগ করেছেন, ‘রমজানের আগে মাংস ও ডিমের দাম বাড়ানোর জন্য খামারিরা মিথ্যা বলছেন। আমরা তো ব্যবসা করি কম বেশি খোঁজ রাখি। কই আমরা তো এমন কোনো খবর পাইনি যে পোল্ট্রি খাদ্যের দাম বেড়েছে।’

অন্যদিকে হঠাৎ করে ডিমের দাম বাড়ায় সঠিক বাজার মনিটরিং না থাকার বিষয়টি দায়ী করছেন ক্রেতারা। ফার্মগেট এলাকায় ডিম কিনতে আসা এমদাদুল ইসলাম বলেন, মাত্র একদিন আগে ২৫ টাকায় এক হালি ডিম কিনেছেন। কিন্তু একদিন পরেই ৩০ টাকা করে কিনতে হচ্ছে। ব্যবসায়ীদের হঠাৎ দাম বাড়ানোর ব্যাপারে কোনো ধরনের জবাব দিতে হয় না বলেই এ অবস্থা। যদি জবাব দিতে হতো তাহলে এভাবে দাম বাড়াতে পারতো না।

এছাড়া অনেক ক্রেতাই অভিযোগ করেন, রমজানের আগে ডিম দিয়ে দাম বাড়ানোর পালা শুরু হয়েছে। সরকার যদি এসব বিষয়ে কার্যকর পদক্ষেপ না নেয়, তাহলে সামনে এমন পরিস্থিতি আরও দেখা যাবে। অনেক পাইকারি ও খুচরা বিক্রেতা বলছেন, লোকসান থেকে বাঁচতে খামারিরা ডিমের দাম বাড়ানোর দিকে এগোচ্ছেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *