অর্থনীতি

তিন বছরের মধ্যে ডিএসই সূচকের সর্বোচ্চ বৃদ্ধি

বিএনএন ৭১ ডটকম
ঢাকা: বর্তমানের থেকে দ্বিগুণ পরিমাণ সরকারি আমানত বেসরকারি ব্যাংকগুলোতে রাখা হবে- অর্থমন্ত্রীর এমন ঘোষণার মধ্যে দেশের দুই পুঁজিবাজারে বড় ধরনের সূচকের বড় উল্লম্ফন হয়েছে। এর মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসইর) প্রধান সূচক ডিএসইএক্স প্রায় তিন বছরের মধ্যে সর্বোচ্চ বৃদ্ধি পেয়েছে। সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল রোববার ডিএসইএক্স দুই দশমিক ৬৭ শতাংশ বা প্রায় ১৫০ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭৪৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগে ২০১৫ সালের ২৫ মে ডিএসইএক্স বেড়েছিল দুই দশমিক ৯১ শতাংশ। গতকাল রোববার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৪৮৫ পয়েন্ট বেড়ে হয়েছে ১৬ হাজার ৬৯৯ পয়েন্ট। তারল্য সংকটের কারণে বাজারে চলমান দরপতনের মধ্যে গত শুক্রবার ব্যাংক মালিক ও শীর্ষ ব্যবস্থাপকদের সঙ্গে বৈঠকে বসেন অর্থমন্ত্রী।

এরপর গতকাল রোববার সকালে সাংবাদিকদের অর্থমন্ত্রী জানান, সরকারি আমানতের ৫০ শতাংশ বেসরকারি ব্যাংকে রাখা হবে, যা এখন ২৫ শতাংশ রাখা হয়। ‘অতিদ্রুতই’ সরকারের এই সিদ্ধান্ত কাযকর হবে। টানা দরপতনে থাকা ডিএসইর সূচক গত বৃহস্পতিবার থেকে বাড়তে শুরু করে। গত দুই দিনে ডিএসইএক্স ২৫৯ পয়েন্ট বা চার দশমিক ৭১ শতাংশ বেড়েছে। গতকাল রোববার সকাল থেকে ঊর্ধ্বমুখী ধারায় লেনদেন শুরু হয় ঢাকার বাজারে। শুরু থেকে সিংহভাগ শেয়ারের দর বাড়তে শুরু করে। ক্রেতার চাপে বেশ কয়েকটি কোম্পানির শেয়ারের বিক্রেতা উধাও হয়ে যায়। ডিএসইতে এদিন লেনদেন হওয়া কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ৮৭ শতাংশেল বেশি দর বেড়েছে। লেনদেন হওয়া ২৩৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৯৮টির, কমেছে ২৫টির ও অপরিবর্তিত রয়েছে ১৫টির দর। ডিএসইতে দরবৃদ্ধির শীর্ষে রয়েছে- বিআইএফসি, দুলাময়া কটন, শাশা ডেনিম, প্রিমিয়ার লিজিং ও শ্যামপুর সুপার।

দর হারানোর শীর্ষে রয়েছে- নিটোল ইন্সুরেন্স, ভিএএমএলআরবিবিএফ, সিএপিএমআইবিবিএমএফ, ওয়াটা কেমিক্যাল ও তাকাফুল ইন্সুরেন্স। লেনদেনের শীর্ষে রয়েছে-লংকাবাংলা ফাইন্যান্স, বেক্সিমকো, মুন্নু সিরামিক, মার্কেন্টাইল ব্যাংক ও ব্র্যাক ব্যাংক। সূচক বৃদ্ধিতে সবচেয়ে বেশ ভূমিকা রেখেছে গ্রামীণ ফোন, আইসিবি ও স্কয়ার ফার্মা। ডিএসইতে এদিন ৪৪১ কোটি টাকার লেনদেন হয়েছে; যা আগের দিনের চেয়ে সোয়া ছয় শতাংশ কম।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *