প্রীতিলতা

রাঙামাটিতে অপহৃত ২ ইউপিডিএফ নেত্রীর খোঁজ মেলেনি

বিএনএন ৭১ ডটকম
প্রীতিলতা ডেস্ক: রাঙামাটিতে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট -ইউপিডিএফের সহযোগী সংগঠন হিল উইমেন্স ফেডারেশনের দুই নেত্রী অপহরণের পাঁচ দিনেও খোঁজ মেলেনি। কোতোয়ালি থানার ওসি সত্যজিৎ চৌধুরী বলেন, আমরা অপহৃত নেত্রীদের উদ্ধারে অভিযান চালাচ্ছি। অন্যান্য আইনশৃংখলা বাহিনীও চেষ্টা করছে। দুর্গম পাহাড়ি এলাকায় সুনিদির্ষ্টি তথ্য ছাড়া অভিযান চালানো কঠিন।

গত ১৮ মার্চ সকালে সদর উপজেলার কুতুকছড়ি এলাকায় ইউপিডিএফের একটি মেসে সশস্ত্র হামলা চালিয়ে ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মন্টি চাকমা ও জেলা কমিটির সাধারণ সম্পাদক দয়াসোনা চাকমাকে অপহরণ করা হয় বলে অভিযোগ। এ ঘটনায় ইউপিডিএফ ভেঙে গঠিত হওয়া ‘ইউপিডিএফ-গণতান্ত্রিককে’ দায়ী করে আসছে ইউপিডিএফ।

ইউপিডিএফের মুখপাত্র নিরন চাকমা বলেন, “ইউপিডিএফ-গণতান্ত্রিক তাদের অপহরণ করেছে। শুধু এই অপহরণ নয়, গঠিত হওয়ার পর থেকে গত তিন মাসে তারা আমাদের পাঁচজন নেতাকর্মীকে হত্যা করেছে। তবে ইউপিডিএফ-গণতান্ত্রিক অভিযোগ অস্বীকার করেছে।

ইউপিডিএফ-গণতান্ত্রিকের সভাপতি তপন জ্যোতি চাকমা বলেন, আমরা এসব হত্যা-অপহরণের সঙ্গে জড়িত না। এর সঙ্গে আমাদের কোনো সম্পর্ক নেই। আমাদের কোনো নেতা-কর্মীও এর সঙ্গে নেই। আর পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (এমএন লারমা) সহ-সভাপতি নানিয়ারচর উপজেলা পরিষদ চেয়ারম্যান শকিক্তমান চাকমা এসব হত্যা-অপহরণের জন্য ইউপিডিএফ-গণতান্ত্রিক ও ইউপিডিএফের দ্বন্দ্বকে দায়ী করছে। তিনি বলেন, দুই নেত্রীকে অপহরণের জন্য ওই দুই পক্ষই দায়ী। তাদের উৎপত্তি ও রাজনৈতিক অবস্থান নিয়ে দ্বন্দ্ব থেকে এসব হত্যা-অপহরণের ঘটনা ঘটছে। আমাকে নিছক ঝামেলায় ফেলার জন্যই অপহরণের ঘটনায় আসামি করা হয়েছে। এটা অসুস্থ ও অশুভ রাজনীতি।

অপহরণের ঘটনায় শকিক্তমান চাকমা ও তপন জ্যোতি চাকমাসহ ১৯ জনকে আসামি রাঙামাটি কোতোয়ালি থানায় মামলা করেন দয়াসোনা চাকমার বাবা বৃষধন চাকমা। বৃষধন বলেন, মন্টি ও দয়াসোনাকে অস্ত্রের মুখে অপহরণ করে রাঙামাটি-খাগড়াছড়ি সড়কের পূর্বপাশে জঙ্গলের দিকে নিয়ে যায়।

এর আগে গণতান্ত্রিক যুব ফোরাম ও পিসিপির দুই নেতাকে লক্ষ করে গুলি ছোড়ে। এতে যুব ফোরামের রাঙামাটি জেলার আহ্বায়ক ধর্ম শিং পায়ে গুলিবিদ্ধ হন। দৌড়ে প্রাণ বাঁচান পিসিপি নেতা কুনেন্টু চাকমা। হামলাকারীরা যাওয়ার আগে ওই মেসটিতে আগুন দেয়। অপহরণের প্রতিবাদে রাঙামাটি ও খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ইউপিডিএফ। গত বুধবার দুই জেলায় সড়ক ও পরিবহন ধর্মঘটও পালন করে তারা।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *