আজব খবর

মন খুলে কাঁদলে মন ভালো হয়!

বিএনএন ৭১ ডটকম
আজব খবর ডেস্ক: একেকটা দিন থাকে যেই দিনগুলোতে যেন কিছুই ভালো লাগে না। মন খারাপ, অফ মুড যেন ভালো হতেই চায় না। শরীরটাও সেই দিনগুলোতে যেন ঠিক সঙ্গ দেয় না। কী করবেন সেইসব দিনগুলোতে? বিশেষজ্ঞরা বলছেন, কাঁদুন। গবেষণায় দেখা গিয়েছে কান্না মন ভালো করে দেয়।

নেদারল্যান্ডের টিলবার্গ ইউনিভার্সিটির মুখ্য গবেষক অসমির গ্রেসানিন জানাচ্ছেন, “ভাল করে কাঁদলে মুড ভালো হয়ে যেতে পারে।” কান্নার উপকারিতার ব্যাপারে বিশেষ কিছু জানা না গেলেও বিশেষজ্ঞরা মনে করেন ভারসা, নিশ্চয়তা, সাহায্যের অনুভূতি দিতে পারে কান্না। সমীক্ষার দন্য গবেষকরা ৬০ জন অংশগ্রহণকারীর ভিডিও টেপ রেকর্ড করেন। খুবই আবেগপ্রবণ দুটি ছবি লা ভিটা এ বেলা ও হাচি: ডগ’স টেল দেখানো হয় তাদের। ঠিক তারপরই তাদেরকে নিজেদের অনুভূতি জানাতে বল হয়। ছবি দেখার ২০ মিনিট ও ৯০ মিনিট পর তাদের অনুভূতির রেকর্ডও রাখতে বলা হয়।

ছবি দেখে মোট ২৮ জন কেঁদেছিলেন ও ৩২ জন কাঁদেননি। সমীক্ষার পর দেখা গিয়েছে যাঁরা কাঁদেননি তাদের মুডের কোনও পরিবর্তন হয়নি। ২০ মিনিট পর লেখার সময়ও আবার ছবি দেখার সময়ের অনুভূতিতে ফিরে গিয়েছেন তারা। অন্যদিকে, যাঁরা কেঁদেছিলেন ৯০ মিনিট পর তাদের মুডের অনেকটাই পরিবর্তন হয়েছিল।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *