অর্থনীতি

ইজিবাইকের জন্য দেশজুড়ে সোলার চার্জিং স্টেশন স্থাপনের উদ্যোগ

বিএনএন ৭১ ডটকম
ঢাকা: দেশের জেলা-উপজেলা থেকে শুরু করে গ্রামাঞ্চলেরও প্রধান বাহনে পরিণত হয়েছে ইজিবাইক ও ব্যাটারিচালিত অটোরিক্সা। এ খাতে বিদ্যুতের চুরি ও অপচয় রোধে সোলার চার্জিং স্টেশন করা হচ্ছে। ফলে বিদ্যুৎ গ্রিডের ওপর চাপ কমবে। ইতিমধ্যে ১২টি স্টেশন স্থাপন করা হয়েছে। আরো ১০ স্টেশন স্থাপনের কাজ চলছে। ওসব স্টেশনের মধ্যে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ২ট, পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) ৮টি, ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) একটি ও ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ডেসকো) একটি চার্জিং স্টেশন স্থাপন করেছে। তাছাড়া টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) দুটি চার্জিং স্টেশন চালু করেছে। বিদ্যুৎ বিভাগের সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।

সংশ্লিষ্ট সূত্র মতে, দেশের সবখানেই জাতীয় গ্রিডের ১১ কেভি ইজিবাইক ও অটোরিক্সা চার্জ করা হয়। এর সবটাই চুরি। তাতে করে দৈনিক ৬শ’ থেকে ৮শ’ মেগাওয়াট বিদ্যুৎ চুরি হচ্ছে। ওই চুরি রোধ করতেই চাহিদার ওপর ভিত্তি করে দেশের বিভিন্ন স্থানে সৌর বিদ্যুত নির্ভর চার্জিং স্টেশন করার উদ্যোগ নেয়া হয়েছে। তাছাড়া বিগত ২০১৪ সালেই প্রধানমন্ত্রী বিদ্যুতের অপচয় রোধে সৌর বিদ্যুৎ ব্যবহার করে ইজিবাইক চার্জিংয়ের জন্য সুনির্দিষ্ট স্টেশন স্থাপনের নির্দেশ দিয়েছিলেন। প্রধানমন্ত্রীর নির্দেশনার পর থেকেই বিদ্যুৎ বিভাগ থেকে সকল কোম্পানিকে সরকারপ্রধানের নির্দেশনা বাস্তবায়নের জন্য নির্দেশ দেয়া হয়।

সূত্র জানায়, ইজিবাইক ও ব্যাটারিচালিত অটোরিক্সা সবচেয়ে বেশি চলাচল করে জেলা শহর, মফস্বল শহর ও গ্রামে। ওই কারণে এখন পর্যন্ত সবচেয়ে বেশি চার্জিং স্টেশন করেছে পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি)। প্রতিষ্ঠানটি ইতিমধ্যে মোট ১৭৭ কিলোওয়াট ক্ষমতার ৮টি চার্জিং স্টেশন স্থাপন করেছে। তারমধ্যে কেরানীগঞ্জে ১টি, গাজীপুরের পুবাইলে ১টি, মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ি ১টি, নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে ১টি, কালিয়াকৈরে ১টি, ভালুকায় ১টি, ধামরাইয়ে ১টি এবং গোপালগঞ্জে ১টি চার্জিং স্টেশন স্থাপন করা হয়েছে। তাছাড়া আরো ৬টি স্টেশন স্থাপনের কাজ চলছে। সেগুলো হলো- নাটোরের বাগমারা, কুমিল্লার সদর দক্ষিণ উপজেলা, খুলনা পল্লী বিদ্যুৎ সমিতি, সিলেট পল্লী বিদ্যুৎ সমিতি, রাজশাহী পল্লী বিদ্যুৎ সমিতি, কক্সবাজার পল্লী বিদ্যুৎ সমিতি একটি করে চার্জিং স্টেশন স্থাপন করবে। সেগুলোর সম্মিলিত ক্ষমতা হচ্ছে ১২৬ কিলোওয়াট। তাছাড়া যশোরে ওজাপাডিকো একটি চার্জিং স্টেশন স্থাপন করেছে। বরিশাল ও খুলনাতে আরও দুটি স্টেশন স্থাপনের কাজ চলছে। স্রেডোর গাজীপুর ও ময়মনসিংহ পল্লী বিদ্যুৎ সমিতির সহায়তায় দুটি স্টেশন স্থাপন করেছে। ডেসকো একটি স্টেশন স্থাপন করেছে। আর রাজধানীর উপকণ্ঠে বাউনিয়াতে ১৬ কিলোওয়াটের ক্ষমতার আরো একটি স্টেশন স্থাপনের জন্য দরপত্র আহবান করা হয়েছে। তাছাড়া ডিপিডিসি একটি স্টেশন নির্মাণের জন্য গত ১৮ জানুয়ারি স্থানীয় একটি কোম্পানির সঙ্গে চুক্তি করেছে। আর পিডিবি চট্টগ্রাম ও সিলেটে দুটি চার্জিং স্টেশন স্থাপন করে।

সূত্র আরো জানায়, বিদ্যুৎ অপচয় রোধে সোলার চার্জিং স্টেশন স্থাপন করা হলেও শুরু থেকে ইজিবাইকের (ব্যাটারিচালিত অটোরিক্সা) মালিক-চালকরা চট্টগ্রামে স্থাপিত চার্জিং স্টেশনটি ব্যবহার করতে পারছে না। চট্টগ্রামেরটি স্থাপন করা হয় আগ্রাবাদ বিদ্যুৎ অফিসের ছাদে। ২০ কিলোওয়াট ক্ষমতার ওই স্টেশনে শুরু থেকে ইজিবাইক ও অটোরিক্সা চার্জিং করা যাচ্ছে না। শহরের প্রাণকেন্দ্রে বিদ্যুত অফিস হওয়ার কারণে তার আশপাশ এলাকায় ইজিবাইক ও অটোরিক্সা চলাচলে ট্রাফিক পুলিশের নিষেধাজ্ঞা রয়েছে। ওই কারণে স্টেশনটি ইজিবাইক ও অটোরিক্সা মালিক-চালকরা ব্যবহার করতে পারছে না। যদিও ওই স্টেশনটি প্রথমে হালিশহরে স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছিল। কিন্তু সেখানে জায়গা না পাওয়ার কারণে আগ্রাবাদে বিদ্যুত ভবনে স্টেশনটি স্থাপন করা হয়। এখন ওই স্টেশনের বিদ্যুৎ পিডিবি নিজেরাই ব্যবহার করছে। তাছাড়া পিডিবির অন্য স্টেশনটি স্থাপন করা হয়েছে সিলেটের শেখঘাটে অবস্থিত বিদ্যুৎ অফিসের প্রাঙ্গণে। ওটার উৎপাদন ক্ষমতা হচ্ছে ২০ কিলোওয়াট।

এদিকে সোলার চাজিং স্টেশন প্রসঙ্গে আরইবি চেয়ারম্যান মেজর জেনারেল (অব) মঈন উদ্দিন জানান, চাহিদা অনুযায়ী বিভিন্ন জেলা শহরে সোলার চার্জিং স্টেশন স্থাপন করছে আরইবি। এখন যে স্টেশন স্থাপনের কাজ চলছে, সেগুলো শেষ হলে আরো নতুন নতুন জেলায় স্টেশন নির্মাণ করা হবে।
অন্যদিকে এ প্রসঙ্গে বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ কায়কাউস জানান, বিদ্যুৎ বিভাগের আওতাধীন সকল প্রতিষ্ঠানকে ইজিবাকের জন্য সোলার চার্জিং স্টেশন করার জন্য বলা হয়েছে। ইতিমধ্যে বেশকিছু স্টেশন স্থাপন করা হয়েছে। আরো অনেকগুলো স্থাপনের কাজ চলছে। বিদ্যুতের চুরি ও অপচয় রোধে ইজিবাইক ও অটোরিক্সা সোলার চার্জিং স্টেশন করা হচ্ছে। ফলে গ্রিডের ওপর চাপ কমবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *