সারা বাংলা

নলকা সেতুর গার্ডারে ফাটল: ঢাকা-উত্তরবঙ্গ রুটে ভারী যান চলাচলে নিষেধাজ্ঞা

বিএনএন ৭১ ডটকম
সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়কের নলকা ব্রিজের ১নং পিলারের উপরের গার্ডারে ফাটল ও ডেবে যাওয়ার কারণে ভারী যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। শনিবার দুপুরে সড়ক ও জনপথ বিভাগের (সওজ) ব্রিজ ডিজাইন বিশেষজ্ঞরা ব্রিজের নিচের মাটি পরীক্ষা শেষে মূল সংষ্কার কাজ শুরুর কথা জানিয়েছেন।

এর আগে, গত শুক্রবার রাতে নলকা সেতুর গার্ডারে ফাটলের বিষয়টি নজরে আসে। তাৎক্ষণিক সেতুর ঢাকামুখী লেনটি বন্ধ রেখে ফাটল ধরা গার্ডারের নিচে বালির বস্তা দিয়ে সাপোর্ট দেওয়া হয়।

সিরাজগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী এ.কে.এম জহুরুল ইসলাম বলেন, গত শুক্রবার বিকেলে যখন সেতুর ফাটল আমার নজরে আসে তখন আমি বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাই। ঢাকা থেকে তাৎক্ষণিক নির্দেশনার প্রেক্ষিতে ক্ষতিগ্রস্ত ভিমকে সাপোর্ট দেয়ার কথা বলা হয়। শনিবার ঢাকা থেকে একটি টিম এসে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। ক্ষতিগ্রস্ত ভিমের ওপর লোহার পাইপ অথবা নতুন করে একটি পিলার তৈরি করে ভিমকে সাপোর্ট দেয়ার কথা বলেছেন তারা।

এ ছাড়া ওই ভিমের ওপর যেন কোনো লোড না পড়ে এজন্য ওই স্থান দিয়ে ভারী যানবাহন চলাচল করতে নিষেধ করা হয়েছে। ১৯৮৮ সালে নির্মিত ২১৭ মিটার দৈর্ঘ্য এ সেতুটি দীর্ঘদিন আগে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হলেও এর উপর দিয়েই যানবাহন চলাচল অব্যাহত রয়েছে। উত্তর-দক্ষিণাঞ্চলের ২১ জেলার যানবাহন এ সেতুর উপর দিয়েই যাতায়াত করে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *