আন্তর্জাতিক

পৃথিবীর কক্ষপথে উপগ্রহ পাঠানোর ৪৮ ঘণ্টার মধ্যেই সংযোগ হারালো ভারত

বিএনএন ৭১ ডটকম
আন্তর্জাতিক ডেস্ক : পৃথিবীর কক্ষপথে নতুন উপগ্রহ প্রেরণের মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে সেটার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে ভারত। এক বিবৃতিতে ইসরো জানায়, ‘জিস্যাট-৬ এ’ নামের এই উপগ্রহের সঙ্গে যোগাযোগ স্থাপনের চেষ্টা চলছে। ভারত ও দেশটির সেনাবাহিনীর টেলিযোগাযোগ ব্যবস্থাকে গতিশীল করতে এবং ‘চন্দ্রযান-২’ এর প্রস্তুতির জন্য হাই থ্রাস্ট বিকাশ ইঞ্জিনসহ মহাকাশ অভিযানের প্রয়োজনীয় কয়েকটি যন্ত্রাংশের পরীক্ষা নিরীক্ষা করতে এই উপগ্রহ পাঠিয়েছিল ভারত।

গত রোববার যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার কথা নিশ্চিত করেছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। গত বৃহস্পতিবার ‘জিএসএলভি-এমকে ২’ বা ‘জিএসএলভি-০৮’ রকেটের পিঠে চাপিয়ে ‘জিস্যাট-৬ এ’ নামের উপগ্রহটি উৎক্ষেপণ করা হয়। দুই হাজার ১৪০ কিলোগ্রাম ওজনের উপগ্রহটিকে বিকাল ৪টা ৫৬ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধবন মহাকাশ কেন্দ্রের দ্বিতীয় উৎক্ষেপণ স্থল থেকে পাঠানো হয়।

টেলিযোগাযোগ ব্যবস্থাকে উন্নত করতে ২০১৫ সালের ২৭ আগস্ট কক্ষপথে পাঠানো হয়েছিল ‘জিস্যাট-৬’ উপগ্রহ। তবে তা সেনাবাহিনীর বিশেষ কোনও কাজে লাগছে না। এবার যে ‘জিস্যাট-৬ এ’ উপগ্রহ কক্ষপথে পাঠানো হয়েছে, তা মূলত ব্যবহৃত হবে সেনাবাহিনীর টেলিযোগাযোগ ব্যবস্থার উন্নতির জন্য। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।

Related Posts